RVNHBR

live Score Crickets

fanslave

get-fans-468x60

pad100%

wap4

cliad

mpaidpa

paid

PaidVerts

Friday, May 17, 2013


মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ মে ২০১৩, ৩ জ্যৈষ্ঠ ১৪২০
মহাসেনের দুর্বল আঘাত
০ গাছ ও ঘরচাপা পড়ে ১৪ জনের মৃত্যু
০ আশ্রয় কেন্দ্রে থাকা ১০ লাখ লোক বাড়ি ফিরতে শুরু করেছে
স্টাফ রিপোর্টার ॥ অবশেষে বড় ধরনের আঘাত ও ব্যাপক ক্ষয়ক্ষতি ছাড়াই ঘূর্ণিঝড় মহাসেন বাংলাদেশ উপকূল অতিক্রম করেছে। এটি বিকেল ৪টায় দেশের সীতাকু-ের নিকট দিয়ে নোয়াখালী ও চট্টগ্রাম উপকূল এলাকা দিয়ে ভারতের ত্রিপুরার দিকে চলে যায়। ঘূর্ণিঝড় মহাসেন বাংলাদেশ উপকূল এলাকা অতিক্রম করায় চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দরে ৭ নম্বর বিপদ সঙ্কেত প্রত্যাহার করে নিয়েছে আবহাওয়া অধিদফতর। এর পরিবর্তে উপকূলীয় এলাকায় ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বৃহস্পতিবার বিকেলে আবহাওয়া . . .
'হেফাজতের ঘাড়ে চেপে বিরোধী নেত্রী ক্ষমতায় আসতে চেয়েছিলেন'
ওয়ান-ইলেভেনের ব্যর্থরা এখন সক্রিয়, ক্ষমতার খায়েশ তাদের এখনও আছে ॥ প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ ওয়ান ইলেভেন পরবর্তী সেনাবাহিনী সমর্থিত গত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ‘যা ঘটেনি’ এবার অনির্বাচিত সরকার এলে তাও ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে দলের নেতাকর্মীসহ দেশবাসীকে সজাগ ও সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ওয়ান ইলেভেন সৃষ্টি করে যারা ব্যর্থ হয়েছিল তারা এখনও সক্রিয়। তাদের ক্ষমতায় যাওয়ার খায়েশ এখনও রয়েছে। ওই সময় তারা যেটি পারেনি, এবার আসতে পারলে সেটাও করার চেষ্টা করবে। ‘জঙ্গীবাদ ও সন্ত্রাস সৃষ্টিকারীরা’ . . .
সরকারের পূর্ব প্রস্তুতি থাকায় মহাসেনে ক্ষয়ক্ষতি কম
বিশেষ প্রতিনিধি ॥ পূর্ব প্রস্তুতি থাকায় এবার মহাসেনে ক্ষয়ক্ষতি অনেক কম হয়েছে। এই ঘূর্ণিঝড়ে সারাদেশে ১৪ জনের প্রাণহানি ঘটেছে। প্রস্তুতির কারণে এবার উপকূলীয় ১৩টি জেলার প্রায় ২০ লাখ লোক আশ্রয় কেন্দ্রে অবস্থান করে। সরকারের সঠিক প্রস্তুতি না থাকলে ক্ষয়ক্ষতি ব্যাপক আকার ধারণ করত বলে বিশেষজ্ঞরা মনে করেন। মহাসেনের অবস্থান জানার পর থেকেই সরকার এর মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ করে। প্রতিটি মুহূর্ত পর্যবেক্ষণ করতে থাকে আবহাওয়া অফিস। সচিবালয়ে এর প্রস্তুতি নিয়ে একাধিক বৈঠকও করা হয়। বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী উপকূলীয় . . .
গাড়ি ভাঙ্গার ক্ষতিপূরণ মার্কিন দূতাবাস পেলে অন্যরা পাবে না কেন?
এম শাহজাহান ॥ মার্কিন দূতাবাসের একটি গাড়ি ভাংচুর করে জামায়াত-শিবির ক্ষতিপূরণ দিয়েছে। হামলা করার অপরাধে ক্ষমাও চেয়েছে। ওই ঘটনার পর থেকে জাতির কাছে একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তা হলো- মজেনা ক্ষতিপূরণ পেলে দেশের সাধারণ মানুষ নয় কেন? দেশের ১৬ কোটি মানুষ তো হরতালের কাছে জিম্মি এবং কোন না কোনভাবে ক্ষতিগ্রস্ত। কিন্তু বাস্তবতা হচ্ছে শুধু আর্থিক ক্ষতি নয়, জীবনহানি ঘটলেও হরতাল আহ্বানকারীদের কোন ক্ষতিপূরণ দিতে হচ্ছে না। অথচ বাংলাদেশের সংবিধানে ধ্বংসাত্মক, সহিংস ও জ্বালাও-পোড়াও হরতালের বিরুদ্ধে কঠোর বিধিনিষেধ . . .
গো. আযমের রায় নিয়ে জামায়াতের সহিংসতার মহাপরিকল্পনা
দেশব্যাপী কাজ করছে কয়েক হাজার ক্যাডার, গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার নির্দেশ
ফিরোজ মান্না ॥ গোলাম আযমের বিচারের রায়কে কেন্দ্র করে জামায়াত সারাদেশে সহিংসতা সৃষ্টির মহাপরিকল্পনা হাতে নিয়েছে। যুদ্ধাপরাধী কামারুজ্জামানের ফাঁসি ও জামায়াতের নায়েবে আমির একেএম ইউসুফকে গ্রেফতারের প্রতিবাদে দুই দিন ঢিলেঢালা হরতাল কর্মসূচী পালন করেছে জামায়াত। কারণ এই সময়ে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো বাংলাদেশ সফরে ছিলেন। দলের হাইকমান্ড থেকে তৃণমূল পর্যন্ত জামায়াত শিবিরকে নির্দেশ দেয়া হয়েছিল হরতালে কোন প্রকার সহিংসতা চালানো যাবে না। জাতিসংঘের সহকারী সচিব চলে যাওয়ার পর কঠোর কর্মসূচী . . .
আশুলিয়ার সব পোশাক কারখানা আজ খুলছে
ত্রিপক্ষীয় বৈঠকে সিদ্ধান্ত
স্টাফ রিপোর্টার ॥ শ্রমিক অসন্তোষের কারণে বন্ধ করে দেয়া আশুলিয়ার সব পোশাক কারখানা শুক্রবার থেকে খুলে দেয়া হচ্ছে। শ্রমিকদের শুক্রবারের বেতন ওভারটাইম হিসেবে পরিশোধ করা হবে। বৃহস্পতিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে সরকার, পোশাক শিল্প মালিক ও শ্রমিক সংগঠন নেতৃবৃন্দের সমন্বয়ে ত্রিপক্ষীয় এক বৈঠকে আশুলিয়ার কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। আশুলিয়ার বন্ধ পোশাক কারখানা খুলে দেয়ার লক্ষ্যে ত্রিপক্ষীয় বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু, স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, নৌপরিবহন . . .
চট্টগ্রামে স্বস্তি, প্রবল বর্ষণে পাহাড় ধসের শঙ্কা
বিমানবন্দর খুলছে আজ, বন্দরের কার্যক্রম শুরু
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ‘মহাসেন’ নিয়ে চট্টগ্রামবাসীর সকল উদ্বেগ-উৎকণ্ঠার অবসান হয়েছে। ঘূর্ণিঝড়টির তা-ব থেকে রক্ষা পেয়েছে চট্টগ্রাম বন্দর, বিমানবন্দর, ইপিজেড এবং পতেঙ্গা-সীতাকু- ভারি শিল্পবেল্ট। জলোচ্ছ্বাস না হওয়ায় বিস্তীর্ণ উপকূলীয় এলাকায় ফিরেছে স্বস্তি। তবে মহাসেনের প্রভাবে সৃষ্ট ভারি বর্ষণের ফলে ভূমিধসের আশঙ্কায় দিন কাটাচ্ছে পাহাড়ের পাদদেশে বসবাসরত শত শত মানুষ। দুপুর পৌনে ২টায় ঘূর্ণিঝড় মহাসেনের মূল অংশ মীরসরাই এবং সীতাকু-ের মধ্যবর্তী এলাকা দিয়ে অতিক্রম করে। প্রবল বৃষ্টিপাতের . . .
যুদ্ধাপরাধী বিচার ॥ আলবদরকে আজরাইলের দায়িত্ব পালনের নির্দেশ দেন মুজাহিদ
যুক্তিতর্কে ড. তুহিন আফরোজ
স্টাফ রিপোর্টার ॥ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বাদীপক্ষের অভিযুক্ত জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের বিরুদ্ধে যুক্তিতর্ক শেষ হয়েছে। ২২ মে থেকে আসামি পক্ষের যুক্তিতর্ক শুরু হবে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বৃহস্পতিবার এই আদেশ প্রদান করেছে। প্রসিকিউটর ড. তুরিন আফরোজ আইনী পয়েন্টে যুক্তিতর্কে বৃহস্পতিবার লিগ্যাল ইস্যু তুলে ধরেন। যুক্তিতর্কে তিনি বলেন, ‘মুজাহিদ মুক্তিযুদ্ধে খলনায়কোচিত বীরত্ব . . .
১৩ জেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ছিল
স্টাফ রিপোর্টার ॥ ঘূর্ণিঝড় মহাসেনের কারণে উপকূলের প্রায় ১৩ জেলার সঙ্গে অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন ছিল। বৃহস্পতিবার ঢাকা থেকে পটুয়াখালী, বরগুনা, ভোলা, চট্টগ্রাম, কক্সবাজারসহ বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ হয়ে যায়। তবে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির নেতৃবৃন্দ বলছেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে মাত্র দুই জেলার সঙ্গে রাজধানীর সড়ক যোগাযোগ বন্ধ ছিল। মহাসেন উপকূলে আঘাত হানতে পারে এমন ভবিষ্যতবাণী ছিল আবহাওয়াবিদদের। তাই ঝড় ও জলোচ্ছ্বাস মোকাবেলায় প্রস্তুতি অনেক আগে থেকেই। ২৪ ঘণ্টা আগে উপকূলীয় অঞ্চলের . . .
ভোর থেকেই রাজধানীতে একটানা বৃষ্টি, জলাবদ্ধতা
স্টাফ রিপোর্টার ॥ ঘূর্ণিঝড় মহাসেনের প্রভাব পড়ে রাজধানীতেও। থমকে যায় নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা। বৃহস্পতিবার ভোর থেকেই শুরু হয় হালাকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, যা প্রায় ৭ ঘণ্টা ধরে একটানা চলতে থাকে। মাঝে মাঝে বেড়ে যায় বৃষ্টির পরিমাণ। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত ঢাকায় রেকর্ড হয়েছে ৭৪ মিলিমিটার বৃষ্টি। ঘুম থেকে উঠেই বৃষ্টির দেখা পান নগরবাসী। কর্মজীবী মানুষ ও স্কুলগামী ছাত্রছাত্রীদের দুর্ভোগের সীমা ছিল না। ভোর থেকে বেলা ১২ পর্যন্ত এক মুহূর্তের জন্যও বৃষ্টি থামেনি। রাজধানীর অনেক . . .
১৪ দলের মতবিনিময় ॥ ওয়ান ইলেভেন আনতে দুর্যোগ সৃষ্টি করছে বিএনপি ॥ প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, আবারও দেশে ওয়ান ইলেভেন পরিস্থিতি ফিরিয়ে আনতে মনুষ্যসৃষ্ট দুর্যোগ সৃষ্টি করছে বিএনপি। তারা ভাবছে সরকার উৎখাত করতে পারলে যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করা সম্ভব হবে। এজন্য তারা ৪৮ ঘণ্টার আল্টিমেটামও দেয়। তবে প্রাকৃতিক এবং মনুষ্য সৃষ্ট সব রকমের দুর্যোগ আমরা সফলভাবে মোকাবেলা করতে সক্ষম হয়েছি। বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দলীয় জোটের সঙ্গে বৈঠকে স্বাগত বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, . . .
মহাসেন উপদ্রুত এলাকায় আজ কালের মধ্যে বিদ্যুত সরবরাহ শুরু
স্টাফ রিপোর্টার ॥ মহাসেন উপদ্রুত সকল এলাকায় আজ কালের মধ্যে আবারও বিদ্যুত সরবরাহ শুরু হবে। খুলনা এবং বরিশাল বিভাগের জেলাগুলোতে বিদ্যুত সরবরাহ ব্যবস্থা আংশিক ক্ষতিগ্রস্ত হলেও চট্টগ্রাম এবং আশপাশের এলাকায় বিদ্যুত সরবরাহ ব্যবস্থায় ক্ষয়ক্ষতির পরিমাণ তুলনামূলক কম হয়েছে। দ্রুত বিদ্যুত সরবরাহ পরিস্থিতি ঠিক করতে সরকারের উচ্চ পর্যায় থেকে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। ঘূর্ণিঝড় মহাসেনের আঘাত পরবর্তী সময়ে সরবরাহ ব্যবস্থা অব্যাহত রাখার বিষয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তুতিমূলক বৈঠক হয়। সেখানে . . .
রাজাকার, রাজাকারপন্থী, রাজাকারের বাচ্চাদের দেশ এটা নয়
মুনতাসীর মামুন
কোন সরকার এককভাবে এ ধরনের হিংস্রতা রোধ করতে পারবে না যদি না জনগণকে উদ্বুদ্ধ করে প্রতিরোধে এগিয়ে আসতে পারেন। এ ক্ষেত্রে নাগরিক সমাজেরও সক্রিয় হওয়া প্রয়োজন। সম্প্রতি একটি ঘটনার কথা উল্লেখ করি। খবরে পড়লাম, হেফাজতীরা যখন পালাচ্ছিল ট্রেনে করে, তখন একটি স্টেশনে ক্রুদ্ধ জনতা একত্রিত হয় এবং হেফাজতীকে বের করে গণধোলাই দেয়া হয়। ১৪. অনলাইনে হেজাবিরা কুৎসা রটনা থেকে দাঙ্গায় প্ররোচনা- এমন কোন কুকর্ম নেই যা করছে না। রাজাকার, রাজাকারপন্থী, রাজাকারের বাচ্চাদের কর্তৃত্ব এ দেশে আর হবে না শেষ কিস্তি কোন সরকার . . .
রোহিঙ্গা নৌকাডুবি ॥ টেকনাফে সাগর থেকে ২০ লাশ উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার ও টেকনাফ, ১৬ মে ॥ কক্সবাজারের টেকনাফে বৃহস্পতিবার সাগর থেকে ২০টি লাশ পুলিশ উদ্ধার করেছে। স্থানীয়রা লাশগুলো দেখে জনপ্রতিনিধিদের খবর দেয়। মুহূর্তে এ খবর প্রচার হয়ে পড়লে পাড়া-মহল্লা থেকে লোকজন গিয়ে ভিড় করে সাগরের বালিয়াড়িতে। খবর পেয়ে টেকনাফ থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বিকেল থেকে রাত ৮টা পর্যন্ত পুলিশ এক এক করে ২০টি লাশ উদ্ধার করে। আরও একটি লাশ নোয়াখালীপাড়ার মিঠাপানিরছড়া এলাকায় পড়ে রয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। টেকনাফ থানার ওসি (তদন্ত) দিদারুল ফেরদৌস জনকণ্ঠকে জানান, . . .
মহাসেন মোকাবেলা ॥ সুষ্ঠু ব্যবস্থাপনায় ক্ষয়ক্ষতি কম হওয়ায় মাহমুদ আলীর সন্তোষ
বিশেষ প্রতিনিধি ॥ ঘূর্ণিঝড় মহাসেন মোকাবেলায় প্রস্তুতি ভাল থাকায় ক্ষয়ক্ষতি কম হওয়ায় এবং সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য সন্তোষ প্রকাশ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, প্রস্তুতি ভাল থাকার কারণে এই ঝড়ে জানমালের ক্ষতি অনেক কম হয়েছে। এছাড়া ঝড়ে ক্ষতিগ্রস্তদের স্থানীয় প্রশাসনের মাধ্যমে সহায়তার ব্যবস্থা করা হবে। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি একথা বলেন। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে পটুয়াখালীর খেপুপাড়া দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম শুরু করে মহাসেন। . . .
নাম তার মহাসেন
ঘূর্ণিঝড় মহাসেনের ছোবল থেকে জীবন বাঁচাতে প্রসব বেদনা নিয়ে জোছনা বেগম আশ্রয় নিয়েছিলেন ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবনে। সেখানেই বৃহস্পতিবার সকাল ৬টার দিকে প্রসব করেন ফুটফুটে এক ছেলেশিশু। ঘূর্ণিঝড় ‘মহাসেন’ আঘাত হানার সময় জন্ম তাই শিশুটির নাম রাখা হলো ‘মহাসেন ইসলাম’। ঘূর্ণিঝড়ের স্মৃতি ধরে রাখতেই এ নামকরণ। সদ্যোজাত শিশুটির মা-বাবাসহ কমপ্লেক্স ভবনে আশ্রয় নেয়া কয়েক শ’ মানুষ সকলেই আনন্দ উল্লাসের সঙ্গে এ নামকরণ করেন। জোছনা বেগমের বাড়ি গলাচিপা ইউনিয়নের দক্ষিণ বোয়ালিয়া গ্রামে। বয়স . . .